Bartaman Patrika
রাজ্য
 

ধান সংগ্রহের ক্ষেত্রে রাজ্যকে
ছাড় দিল নির্বাচন কমিশন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সরকারি উদ্যোগে ধান সংগ্রহের ক্ষেত্রে রাজ্য সরকারকে ছাড় দিল নির্বাচন কমিশন। গত ১০ মার্চ লোকসভা নির্বাচনের দিন ঘোষণা হওয়ার পর শুধু স্থায়ী ক্রয় কেন্দ্রগুলিতে সরকারি উদ্যোগে ধান কেনা যাচ্ছিল। কিন্তু সমবায় সংস্থা ও স্বনির্ভর গোষ্ঠীগুলির মাধ্যমে বিশেষ শিবির খুলে ধান কেনা বন্ধ হয়ে যায়।
বিশদ
বিপুল পরিমাণে সোনা উদ্ধার ডিব্রুগড় বিমানবন্দরে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিপুল পরিমাণ সোনা সহ এক যাত্রীকে আটক করে কাস্টমসের হাতে তুলে দিল সিআইএসএফ। মঙ্গলবার দুপুরে অসমের ডিব্রুগড় বিমানবন্দরে ঘটনাটি ঘটেছে। ওই যাত্রীর কাছ থেকে ন’টি সোনার বার উদ্ধার হয়েছে।
বিশদ

08th  May, 2019
পঞ্চায়েত কর্মীদের দক্ষতা বৃদ্ধিতে বরাদ্দ
৯৪ কোটি, ভোট মিটলেই শুরু প্রশিক্ষণ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ত্রিস্তর পঞ্চায়েত ব্যবস্থাকে আরও দক্ষ ও কর্মতৎপর করে তুলতে গ্রামস্তর পর্যন্ত প্রশিক্ষণের উদ্যোগ নিয়েছে পঞ্চায়েত দপ্তর। এজন্য ৯৪ কোটি টাকা বরাদ্দও হয়েছে। সপ্তদশ লোকসভা নির্বাচন মিটে গেলেই, জুন মাসে সেই প্রশিক্ষণ শুরু হবে।
বিশদ

08th  May, 2019
সংঘর্ষ ও মাস্তানি ঠেকিয়ে
শান্তিতে ভোট দিল জনতা
বারাকপুরে অর্জুনের দাপাদাপি, হুগলিতে ইভিএম ভাঙচুর বিজেপির

নিজস্ব প্রতিনিধি ও বিএনএ: বিচ্ছিন্ন দু’-একটি ঘটনা ছাড়া সোমবার পঞ্চম দফায় রাজ্যের সাতটি আসনে ভোটগ্রহণ পর্ব মোটামুটি শান্তিতেই কাটল। হুগলি ও বারাকপুর ছাড়া বিরোধীদের অস্তিত্ব সেভাবে কোথাও টের পাওয়া যায়নি। বারাকপুরে বিজেপি প্রার্থী অর্জুন সিং গায়ের জোরে ভোট করাতে গিয়ে জনরোষের মুখে পড়েন। দুপুরের মধ্যে নয়াদিল্লির বিজেপির সদর দপ্তরে বসে কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভরেকর তৃণমূলের বিরুদ্ধে রিগিংয়ের অভিযোগ এনে এই কেন্দ্রে পুনর্নির্বাচনের দাবি তোলেন। সকালে একাধিক জায়গায় ইভিএম খারাপ হওয়ায় বহু বুথে দেরিতে ভোট শুরু হয়।
বিশদ

07th  May, 2019
বাংলা বলেই শোনে, অন্য রাজ্য
ঘাড় ধাক্কা দিত মোদিকে: মমতা

বাংলা নিউজি এজেন্সি: বাংলা বলে তোমার কথা শোনে, অন্য রাজ্য হলে ঘাড় ধাক্কা দিত মানুষ। সোমবার এই ভাষাতেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আক্রমণ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন গোপীবল্লভপুর, বিষ্ণুপুর এবং কোতুলপুরের তিনটি জনসভাতেই তীব্র আক্রমণ শানান মুখ্যমন্ত্রী। তিনি স্পষ্ট হুঁশিয়ারি দিয়েছেন, টাকা ছড়িয়ে ভোট করতে এলে আমরা ইঞ্চিতে ইঞ্চিতে নজর রাখব। বিশদ

07th  May, 2019
অভিযোগ বেশি বারাকপুরে, মোটের
উপর শান্তিপূর্ণ ভোট, দাবি কমিশনের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দুই প্রার্থীর বিরুদ্ধে এফআইআর, তিন প্রিসাইডিং অফিসারকে সরানো, এক প্রার্থীকে শো-কজ, কেন্দ্রীয় বাহিনীর ভূমিকা নিয়ে অসন্তোষ, মারামারির অভিযোগ, তার ভিত্তিতে ব্যবস্থা নিতে নির্দেশ—এসবের মধ্যে দিয়েই পঞ্চম দফার ভোট পার করল নির্বাচন কমিশন। তবে এবার কমিশনের সব থেকে মাথাব্যথা ছিল বারাকপুর নিয়ে।
বিশদ

07th  May, 2019
দিদির অহঙ্কার বেড়েছে, ধমক
চমক শেষ হবে এবার: মোদি

বিশ্বজিৎ মাইতি ও শীর্ষেন্দু দেবনাথ, বিএনএ, হলদিয়া ও ঝাড়গ্রাম: দিদির অহঙ্কার বেড়েছে, এবার ওঁর ধমক চমক শেষ হবে। সোমবার হলদিয়ার জনসভায় মমতা বন্দ্যোপাধ্যায়কে কটাক্ষ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, জয় শ্রীরাম বললে এখানে জেলে ভরে দেওয়া হচ্ছে। সমস্ত জায়গায় কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে।  আর দিদির ধমকি চমকি চলবে না।
বিশদ

07th  May, 2019
কেন্দ্রীয় বাহিনীর হাতে
প্রহৃত প্রার্থী প্রসূন
জওয়ানরা মদ্যপ ছিল, অভিযোগ

 দীপ্তিমান মুখোপাধ্যায়, হাওড়া: বুথে ঢুকতে গিয়ে কেন্দ্রীয় বাহিনীর জওয়ানদের হাতে আক্রান্ত হলেন হাওড়া লোকসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী প্রসূন বন্দ্যোপাধ্যায়। সোমবার দুপুরে তিনি দাশনগরের মুক্তরাম দে স্কুলের বুথে ঢুকতে যান। তখন কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা তাঁকে বাধা দেয় বলে অভিযোগ। এই নিয়ে প্রসূনবাবুর সঙ্গে তর্কাতর্কি বেধে যায়।
বিশদ

07th  May, 2019
  চলতি মরশুমে সর্বোচ্চ তাপমাত্রা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি মরশুমে শহরের সর্বাধিক তাপমাত্র ছিল সোমবার। এদিন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭.৯ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় তিন ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৬ ডিগ্রি সেলসিয়াস।
বিশদ

07th  May, 2019
শেষ পর্বের প্রচারে মানিক-বৃন্দারা আসরে
তৃণমূল তাড়াতে বিজেপিকে ভোট না
দেওয়ার আবেদন সিপিএম নেতৃত্বের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তৃণমূলকে শিক্ষা দিতে বামেরা রামভক্ত হয়ে উঠছে বলে বারবার অভিযোগ করছেন স্বয়ং তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বাম ভোট গেরুয়া শিবিরে চলে যাওয়ার আশঙ্কায় লোকসভা নির্বাচনের প্রচারে ইদানীং অহরহ এই মর্মে বামেদের তোপ দাগছেন তিনি।
বিশদ

07th  May, 2019
ক্রমশ বাড়ছে অভিযোগের সংখ্যা,
সারাদিন জেরবার নির্বাচন কমিশন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভোটের দফা বৃদ্ধির সঙ্গে সঙ্গে অভিযোগের বহরও ক্রমে বেড়ে চলেছে। গোলমাল, মারামারি, জাল ভোটারদের দাপাদাপি নিয়ে অভিযোগে অভিযোগে সোমবার সারাদিন জেরবার হল নির্বাচন কমিশন। অভিযোগের বহরে আগের সব দফার ভোটকে ছাপিয়ে গেল এই পঞ্চম দফা।
বিশদ

07th  May, 2019
বালাকোট ইস্যুতে মোদিকে কমিশনের ক্লিনচিট
দেওয়া নিয়ে সুপ্রিম কোর্টে সরব কংগ্রেস

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৬ মে: বালাকোট প্রসঙ্গ তুললেও নরেন্দ্র মোদি-অমিত শাহ কোনও নির্বাচনী বিধিভঙ্গ করেননি। ক্লিনচিট দিয়েছে নির্বাচন কমিশন। কিন্তু কোন যুক্তিতে ক্লিনচিট দিল কমিশন? প্রশ্ন তুলে আজ সুপ্রিম কোর্টে সরব হল কংগ্রেস।
বিশদ

07th  May, 2019
ফল বেরলেই মোদির থোঁতা মুখ
ভোঁতা হয়ে যাবে: ফিরহাদ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভোটের ফল প্রকাশের দিনই তাঁর থোঁতা মুখ ভোঁতা হয়ে যাবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে সোমবার এভাবেই বিঁধলেন রাজ্যের মন্ত্রী তৃণমূল নেতা ফিরহাদ হাকিম। চলতি লোকসভা ভোটে তৃণমূল ১০টি আসনও পাবে না— এদিন ঝাড়গ্রামে নির্বাচনী জনসভায় মোদির এই মন্তব্যের জের টেনে তাঁর দাবি, তৃণমূলকে বাংলার মানুষ বিয়াল্লিশে বিয়াল্লিশ আসন দেবে। তখন মুখ লুকোবার জায়গা পাবেন না মোদি।
বিশদ

07th  May, 2019
  ফণীর ক্ষতিপূরণে টাকা পাঠিয়েছে
দিল্লি, বিজেপির দাবি ওড়াল নবান্ন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফণীর ক্ষতিপূরণ বাবদ রাজ্য সরকারের রাজকোষে কেন্দ্রীয় আর্থিক সহায়তা এসেছে বলে বিজেপির তরফে দাবি করা হচ্ছে। যদিও সেই দাবিকে উড়িয়ে দিচ্ছেন নবান্নের আমলারা। এ প্রসঙ্গে সোমবার এক আধিকারিক বলেন, কোনও রাজ্যে প্রাকৃতিক দুর্যোগ হলে জাতীয় বিপর্যয় মোকাবিলা তহবিল থেকে অর্থ সাহায্য করে কেন্দ্রীয় সরকার।
বিশদ

07th  May, 2019
রাজ্যের ৭ কেন্দ্রে চলছে ভোটগ্রহণ: LIVE

নিজস্ব প্রতিনিধি, হাওড়া এবং বাংলা নিউজ এজেন্সি: আজ, সোমবার পঞ্চম দফার নির্বাচনে হাওড়া, উলুবেড়িয়া, হুগলি, শ্রীরামপুর, আরামবাগ, বারাকপুর ও বনগাঁ লোকসভা কেন্দ্রে ভোটগ্রহণ চলছে। একইসঙ্গে উলুবেড়িয়া (পূর্ব) বিধানসভার উপনির্বাচনও চলছে। সাতটি লোকসভা কেন্দ্রের প্রতিটি বুথেই রয়েছেন কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা। এছাড়াও থাকছে কুইক রেসপন্স টিম। গত চার দফার নির্বাচনে বিক্ষিপ্ত অশান্তি হয়েছিল। এবার কোনওরকম অশান্তি ছাড়া ভোট করানোই নির্বাচন কমিশনের কাছে মস্ত চ্যালেঞ্জ। যদিও সকাল থেকেই বারাকপুর, বনগাঁ, আরামবাগে বিক্ষিপ্ত অশান্তির খবর মিলছে। আক্রান্ত হয়েছেন বারাকপুরের বিজেপি প্রার্থী অর্জুন সিং। 
বিশদ

06th  May, 2019

Pages: 12345

একনজরে
 সায়ন্ত ভট্টাচার্য, কলকাতা: লর্ডসের মোড় পেরিয়ে তখন হুডখোলা জিপ ঢুকছে বিক্রমগড়ে। চারপাশে মানুষ। কেউ হাত নাড়ছেন, কেউ নমস্কার করছেন। প্রত্যুত্তরে প্রত্যেককে হাতজোড় করে নমস্কার করছেন ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নতুন কোচ হিসাবে স্প্যানিশ কোচ হোসে আন্তেনিও কিবু ভিচুনাকে বেছে নিল মোহন বাগান। ভারতে কাজ করার কোনও অভিজ্ঞতা না থাকলেও উয়েফা প্রো-লাইসেন্স আছে তাঁর। ছ’বছর পর সবুজ-মেরুনের দায়িত্বে আবার বিদেশি কোচ। ...

সংবাদদাতা, বালুরঘাট: পথদুর্ঘটনায় মৃত্যু হওয়া একব্যক্তির মৃতদেহ বালুরঘাট হাসপাতালে ময়নাতদন্ত করতে এসে বিপাকে পড়ে একটি দরিদ্র পরিবার। মৃত ব্যক্তির নাম বাবুলাল চৌধুরী(৫৫)। তাঁর বাড়ি গঙ্গারামপুর থানার গচিহারে।  ...

বিএনএ, তমলুক: উন্নয়নকে হাতিয়ার করেই পূর্ব মেদিনীপুরের দু’টি আসনে তৃণমূলকে রেকর্ড ভোটে জেতানোর লক্ষ্যে ঝাঁপিয়েছেন দলের অন্যতম সেনাপতি শুভেন্দু অধিকারী। নিজের খাসতালুক পূর্ব মেদিনীপুরে দলের রেকর্ড অক্ষত রাখাই তাঁর টার্গেট।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সঠিক বন্ধু নির্বাচন আবশ্যক। কর্মরতদের ক্ষেত্রে শুভ। কর্মক্ষেত্রে বদলির কোনও সম্ভাবনা এই মুহূর্তে নেই। শেয়ার ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৫৭: ব্রিটিশদের থেকে দিল্লি দখল করল সিপাহী বিদ্রোহের সেনারা
১৯০৪: ১৯০৪ - স্পেনীয় চিত্রকর সালভাদর দালির জন্ম
১৯১৫: স্বাধীনতা সংগ্রামী বসন্তকুমার বিশ্বাসের জন্ম।
১৯১৬: আপেক্ষিকতাবাদের উপস্থাপনা আইনস্টাইনের
১৯৮৪: স্পেনের ফুটবলার আন্দ্রে ইনিয়েস্তার জন্ম
১৯৯৮: পোখরানে পরমাণু অস্ত্রের পরীক্ষা করল ভারত
২০১৬: বাগদাদে আইএসের হামলায় হত শতাধিক



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.১৯ টাকা ৭০.৮৮ টাকা
পাউন্ড ৮৯.৫৭ টাকা ৯২.৮২ টাকা
ইউরো ৭৭.১৮ টাকা ৮০.১৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৩২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৬৬৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,১২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
10th  May, 2019

দিন পঞ্জিকা

২৭ বৈশাখ ১৪২৬, ১১ মে ২০১৯, শনিবার, সপ্তমী ৩৬/৪৫ রাত্রি ৭/৪৫। পুষ্যা ২০/২৭ দিবা ১/১৩। সূ উ ৫/২/৩২, অ ৬/৩/৩০, অমৃতযোগ দিবা ৯/২২ গতে ১২/৫২ মধ্যে। রাত্রি ৮/১৬ গতে ১০/২৭ মধ্যে পুনঃ ১১/৫৬ গতে ১/২৩ মধ্যে পুনঃ ২/৭ গতে ৩/৩৫ মধ্যে, বারবেলা ৬/৪১ মধ্যে পুনঃ ১/১১ গতে ২/৪৮ মধ্যে পুনঃ ৪/২৫ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/২৫ মধ্যে পুনঃ ৩/৪০ গতে উদয়াবধি। 
২৭ বৈশাখ ১৪২৬, ১১ মে ২০১৯, শনিবার, সপ্তমী ৩৪/৪৭/৪১ রাত্রি ৬/৫৮/৭। পুষ্যানক্ষত্র ১৯/২৭/১৬ দিবা ১২/৪৯/৫৭, সূ উ ৫/৩/৩, অ ৬/৪/৩৯, অমৃতযোগ দিবা ৯/২২ গতে ১২/৫১ মধ্যে এবং রাত্রি ৮/১৬ গতে ১০/২৭ মধ্যে ও ১১/৫৬ গতে ১/৫২ মধ্যে ও ২/৩ গতে ৩/৩৩ মধ্যে, বারবেলা ১/১১/৩৩ গতে ২/৪৯/১৫ মধ্যে, কালবেলা ৬/৪০/৪৫ মধ্যে ও ৪/২৬/৫৭ গতে ৬/৪/৩৯ মধ্যে, কালরাত্রি ৭/২৬/৫৭ মধ্যে ও ৩/৪০/৪৫ গতে ৫/২/৩০ মধ্যে। 
৫ রমজান 
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: শেয়ার বা ফাটকাতে লাভ হবে। বৃষ: বিদ্যার্থীদের পঠন-পাঠনে আগ্রহ থাকবে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৫৭: ব্রিটিশদের থেকে দিল্লি দখল করল সিপাহী বিদ্রোহের সেনারা১৯০৪: ১৯০৪ ...বিশদ

07:03:20 PM

পাকিস্তানের একটি পাঁচতারা হোটেলে ৩ বন্দুকবাজের হামলা, চলছে গোলাগুলি

07:18:04 PM

অন্ধ্রপ্রদেশের কুরনুলে দুর্ঘটনার কবলে যাত্রীবাহী বাস, মৃত ১৩, জখম বেশ কয়েকজন 

06:18:00 PM

বাইক বাহিনী ও বহিরাগতদের দাপাদাপি রোখার দাবিতে বাঁকুড়ার বিজেপি প্রার্থী সুভাষ সরকারের অবস্থান বিক্ষোভ 

05:05:00 PM

উত্তরাখণ্ডে ব্যাপক তুষারপাত

04:55:00 PM